চীনে নিয়ন্ত্রন হারানো রকেট কি বাংলাদেশে পড়বে?জেনে নিন 2021

চীনে নিয়ন্ত্রন হারানো রকেট কি বাংলাদেশে পড়বে?জেনে নিন 2021

চীনে নিয়ন্ত্রন হারানো রকেট টি বাংলাদেশ সময়ে সকালে আছড়ে পড়তে পারে পৃথিবীতে।গতিবিধি পর্যবেক্ষণ করে এ পর্যন্ত বিজ্ঞানিদের ধারণা নিউজিল্যান্ড এর দ্বীপাঞ্চলে পড়তে পারে ধংশাবশেষ।তবে ঘন্টায় এর অবস্থান পরিবর্তন করায় সুনির্দিষ্ট ভাবে কিছুই বলতে পারছেনা তারা।সবায় ধারণা করছে এটা হয়তো পৃথিবীর কোন ক্ষতি করতে পারে,কিন্তু চীন দাবি করছে চীনের রকেট এর ধংশাবশেষ এর জন্যে পৃথিবীর কোন ক্ষতির আশংখা নেই।

 

চীনে নিয়ন্ত্রন হারানো রকেট

চীনে নিয়ন্ত্রন হারানো রকেট

এক সপ্তাহ এর বেশি সময় ধরে নিয়ন্ত্রনহীন ভাবে কক্ষপথে ঘুরছে চীনে নিয়ন্ত্রন হারানো রকেট টি।কবে নাগাত এটা পৃথিবীতে পড়তে পারে তা নিয়ে প্রতিনিয়ত পাল্টাচ্ছে পূর্বাভাস।নাসা সহ অনেক সংস্থা এর উপর নজরদারি করছে।মার্কিন গবেষনা সংস্থা aerospace corporation সব শেষ তথ্য বলছে পৃথিবীতে প্রদক্ষিণ করতে করতে শনিবার রাতে বায়ুমন্ডলের নিম্নস্থরে প্রবেশ করতে পারে চীনে নিয়ন্ত্রন হারানো রকেট টি।

সাধারন মানুষের মধ্যে এটা নিয়ে অনেক আলচোনা শোনা যাচ্ছে। সবায় অনেক আতংকে রয়েছে।কেউ কেউ ভাবছে এটা কি বাংলাদেশে পড়তে পারে?না এটা বাংলাদেশে পড়বেনা। রবিবার সকালের মধ্যে যার অংশবিশেষ পড়তে পারে নিউজিল্যান্ড এর নর্থ আইল্যান্ড এ।এটা যে ওখানেই পড়বে সেটা একদম সঠিক ভাবে বলা যাচ্ছেনা। তবে এটা বলা যায় তার আশেপাশের অঞ্চলেই এটা আছড়ে পড়বে।তবে এ বিষয়ে উদ্বেগ বা উৎকণ্ঠা এর কারন নেই বলে জানিয়েছেন চীন।দেশটির পররাস্ট্র-মন্ত্রালয় এর বিবৃতি বলা হয় ভূপৃষ্ঠে আঘাত হানার আগে বিস্ফোরণে ধংশ হয়ে যাবে রকেট টি।

 

বেইজিং এর মন্তব্য

বেইজিং এর মন্তব্য

চীনে নিয়ন্ত্রন হারানো রকেট টির বিষয়ে বেইজিং বলে এটা পৃথিবীতে এমন ভাবে পড়বে তাতে মানুষ বা প্রকিতির কোন ক্ষতি হবেনা।তারা বলেঃ”বিষয় টি এমন ভাবে পরিকল্পনা করা হয়েছে যাতে  কোনভাবেই ক্ষয়-ক্ষতি না হয়,বায়ুমন্ডল পার হওয়ার পর ই রকেটে আগুন ধরে যাবে এরপর এটা বিস্ফোরিত হয়ে প্রায় নিশ্চিহ্ন হয়ে যাবে। তাই কোনভাবেই বিমান চলাচল বা মানব-বসতের কোন ক্ষতি করবেনা রকেট টি।”

 

ঘটনার শুরু

start

গত ২৯শে এপ্রিল চীনের ওয়েনচ্যাং স্পেস কেন্দ্র থেকে লং মার্চ ফাইভবি (Long March 5B) রকেটটি উৎক্ষেপণ করা হয়েছিল।গন্তব্যে পৌঁছানোর পর নিয়ন্ত্রন হারায় রকেট এর ১০০ ফুট লম্বা বুস্টার,১৮ থেকে ২০ টন ওজনের বশাল নিয়ন্ত্রন হারানো রকেট আছড়ে পড়া নিয়ে কয়েকদিন ধরে আলোচনা চলছে বিশবজুড়ে।গত বছরে ও চীনের একটি রকেট আছড়ে পড়েছিলো পৃথিবীতে,তখন রকেট এর ধংশস্তুপ পড়ে ক্ষতিগ্রস্ত হয় আফ্রিকার কয়েকটি বাড়িঘর।

Leave a Comment

Your email address will not be published.