Camon 16

২০০০ টাকা কমে টেকনো কেমন ১৬ মোবাইল ২০২১

Camon 16
আজ আমি যেই ফোন নিয়ে কথা বলবো সেটা টেকনো কেমন ১৬ । এই ফোনটি বাংলাদেশে যখন প্রথম মার্কেট এ এসেছিলো তখন এটার দাম ছিলো ১৬৯৯৯ টাকা , কিন্নতু বর্তমানে এটার দাম কমে হয়েছে ১৪৯৯৯ টাকা । ২০০০ টাকা প্রাইস ড্রপ , এটার পাশাপাশি টেকনো আরো অনেক ফোনের ই প্রাইস ড্রপ করেছে । এখন কথা হচ্ছে ১৬৯৯৯ টাকায় তো এই ফোন সুপারিশযোগ্য ছিলোনা কিন্তু এখন দাম কমে যেহতু হয়েছে ১৪৯৯৯ টাকা এখন এই দামে ফোনটি কেমন । তো আমরা আজকে জানবো ১৪৯৯৯ টাকায় টেকনো কেমন ফোনটি কেমন সেটা জানবো ।

প্রথমেই বলে নেই এটাতে ৪৮ মেগাপিক্সেল এর কোয়াড ক্যামেরা রয়েছে যেটা দিয়ে আপনি ডি এস এল আর মোডে ছবি তুলতে পারবেন এমন কি ভিডিও করতে পারবেন । সামনে রয়েছে ১৬ মেগাপিক্সেল এর ক্যামেরা । ডিসপ্লে নিয়ে অলতে গেলে বলা যায় বিগ একটা ডিসপ্লে দিয়েছে টেকনো , এটাতে ৬.৮” এইচডি + বিশাল ডিস্প্লে দেওয়া হয়েছে । এটার র‍্যাম দেওয়া হয়েছে ৬ জিবি এবং রম ১২৮ জিবি । ব্যাটারি ৫০০০mah , এবং প্রসেসর দেওয়া হয়েছে মিডিয়া টেক হেলিও জি ৭০ গেমিং প্রসেসর ।

ডিজাইন

টেকনো কেমন ১৬ এর ডিজাইন এর কথা বলতে গেলে বলা যায় এই ডিজাইন টা সবার ই পছন্দ হবে । ফোনটি ২ ট কালার এ পাওয়া যাচ্ছে হোয়াইট এবং ব্লু , ২ টি কালার ই অনেক সুন্দর । ফোনটির ব্যাক সাইড এর ডিজাইন টা খুবই সুন্দর । ফোন টি তে ৪ টা ক্যামেরা আছে এবং মজার ব্যাপার হলো এটা তে ৫ টা ফ্ল্যাশ রয়েছে পিছনে এবং ২ ট সামনে। পেছনে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্কান্যার । ফিঙ্গারপ্রিন্ট টি ওনেক সুপার ফাস্ট । বলতে গেলে যেকোন ফোনের চেয়ে এই ফোনের ফিঙ্গারপ্রিন্ট অনেক ফাস্ট । ডিস্প্লের কথা বলতে গেলে বলা যায় বিগ ডিসপ্লে , ডিস্প্লের উপরের বামপাশে রয়েছে ক্যামেরা কাট-আউট ( পাঞ্ছহোল ক্যামেরা ) যেটাকে টেকনো ডট নচ ডিস্প্লে বলে ।

ক্যামেরা

পেছনে যদি ও ক্যামেরা আছে ৪ টা কিন্তু ব্যাবহার করতে পারবেন একটাই । এখন ভাবছেন বাকি ৩ টার তাহলে কোন কাজ নেই? অবশ্যি কাজ আছে । বাকি ৩ টা ক্যামেরার মধ্যে ১ টা হচ্ছে আই লেন্স যেটাকে টেকনোর টাইভাস টেকনোলজি বলা হয় । বাকি ২ টার মধ্যে একট হচ্ছে ডিপ সেন্সর ২ মেগাপিক্সেল এর আর একটা ম্যাক্রো লেন্স । ডে-লাইট এ ক্যামেরা অনেক বেস্ট , রাতে ছবি তোলার জন্যে রয়েছে নাইট মোড । সব কিছুর মধ্যে একটা বড় ফিচার হচ্ছে ইউটিউব এর জন্যে ভিডিও করার জন্যে ভিডিও ব্লার করা যায় এবং ২কে রেজুলেশনে ভিডিও করা যায় সামনে এবং পিছনের ক্যামেরা দিয়ে।

সবকিছু মিলিয়ে ফোনটি বেশ বড় তবে ১ দিন ব্যাবহার করলে মনে হয়না বেশি বড় । সত্য কথা বলতে সব দিক থেকেই ফোন টী বেস্ট হবে কিন্তু ব্রাইটনেস এর দিক থেকে একটু সমস্যা হবে । ইনডোর এ পারফেক্ট আছে বাট আউটডোর এ গেলে ঘাড়তি লক্ষ করা যায় । ফোন টি তে রয়েছে মাইক্রো ইউ এস বি পোর্ট , এটা একদম বেমানান বলা যায় কারন তারা তাদের এই মডেলের ফোন টি যখন বাজারে এনেছিলো তখন দাম রেখেছিলো ১৬৯৯৯ টাকা । এই দামের কিংবা এর চেয়ে কম দামের ফণে ও টাইপ সি পোর্ট দেওয়া উচিত ছিলো । ফোন টির স্পিকার নিয়ে বলতে গেলে বলা যায় অনেক সুন্দর একটা স্পিকার পারফম্যান্স অনেক বেস্ট ।

গেমিং

গেমিং এর কথা বলতে গেলে বলা যায় এটা দিয়ে স্মুথ ভাবে সব গেম খেলতে পারবেন । টেকনো কেমন ১৬ তে যেই প্রসেসর দেওয়া আছে সেটা একটা মিডিয়া টেক হেলিও জি ৭০ এর গেমিং প্রসেসর । এটা দিয়ে খুব ইজিলি পাবজি মোবাইল , ফ্রি-ফায়ার , কল অফ ডিউটি খেলতে পারবেন স্মুথ গ্রাফিক্স দিয়ে । এছাড়া ও রয়েছে গেমিন মোড ফিচার যেটা তে গেম খেলার জন্যে অনেক ফিচার এড করা আছে । এক কথায় বলতে গেলে ১৪৯৯৯ টাকায় এই ফোনটি বেস্ট । ফোন টি সম্পর্কে আরো জানতে চাইলে Google এ দেখতে পারেন।

 

Leave a Comment

Your email address will not be published.