অক্সিজেন কিভাবে বানাতে হয়

বাড়িতে অক্সিজেন কিভাবে বানাতে হয় জেনে নিন 2021

আসসালামুয়ালাইকুম আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো বাড়িতে অক্সিজেন কিভাবে বানাতে হয় ।

করোনা মহামারি তে বাংলাদেশ , ইন্ডিয়া সহ বিশ্বের সব দেশ নাজেহাল । অনন্যা সব দেশের চেয়ে বর্তমানে ভারতে করোনা ভাইরাস এর সংক্রামণ এর হার খুব ই বেশি । এই পরিস্থিতি তে করোনা রোগীদের বেশিরভাগদের প্রয়োজন হচ্ছে অক্সিজেন । খুব বেশি পরিমান অক্সিজেন মজুদ না থাকায় অক্সিজেন দিতে হিমসিম খাচ্ছে হাঁসপাতালগুলো । আমরা হয়তো এতদিনে জেনে গেছি ফুসফুস কে দুর্বল করে করোনা ভাইরাস । তাই করোনা রোগীদের হাতের কাছে সবসময় অক্সিজেন থাকা টা খুব বেশি দরকার । আমাদের হাতের কাছে যদি অক্সিজেন না থাকে তাহলে হাসপাতাল পর্যন্ত যেতে যেতে জীবন ই থেমে যেতে পারে । আগে থেকে বাড়িতে আপনাদের এই প্রস্তুতি নিয়ে থাকা দরকার । তাহলে চলুন জেনে নেওয়া যাক অক্সিজেন কিভাবে বানাতে হয় । আমার এই পোস্ট টি পড়লে আপনার সব প্রশ্ন মন থেকে দূর হয়ে যাবে ।

অক্সিজেন কিভাবে বানাতে হয়

অক্সিজেন কিভাবে বানাতে হয় সে নিয়ে আমাদের মাঝে অনেক চিনতা-ভাবনা রয়েছে । আমরা অনেকেই ইউটিউব বা গুগল সার্চ করছি অক্সিজেন কিভাবে বানাতে হয় । আমরা সবায় জানি ভারতে বর্তমান অবস্থা খুব ভাল নয় । সেখানে অক্সিজেন এর অভাব এবং হাসপাতালের বেড এর অভাব আমনকি শ্মশান এ ও জায়গার অভাব । আর এই পরিস্থিতি তে ইন্ডিয়ার মানুষ গুগল এ সবচেয়ে বেশি সার্চ করেছে বাড়িতে অক্সিজেন কিভাবে বানাতে , আবার অনেকেই সার্চ করেছে বাড়িতে কিভাবে অক্সিজেন সিলিন্ডার বানাতে হয় । অক্সিজেন এর প্রয়জনে দ্রুত কাজে আসবে অক্সিজেন কনসেনট্রেটর । অক্সিজেন কনসেনট্রেটর কথা টি শোনার পর অনেকের ই মনে হচ্ছে এটি আবার কি আর এটি কিভাবে ই ব্যাবহার করে । আসুন অক্সিজেন কনসেনট্রেটর সম্পর্কে আপনাদের সব বিস্তারিত বলে দেই ।

বাংলাদেশ এ করোনা পরিস্থিতি

অক্সিজেন কনসেনট্রেটর এর বিস্তারিত

oxijen

শ্বাসকষ্টের জন্যে একজন রোগীর যদি অক্সিজেনের প্রয়োজন হয় তাহলে অক্সিজেন কনসেনট্রেটর খুব ই কাজে আসবে । মানব-দেহে সাধারণত ৯৫ এর উপর অক্সিজেন লেভেল থাকা উচিত । কিন্তু করোনা সংক্রমন এর কারনে বুকে ব্যাথা শ্বাসকষ্ট  এছাড়া বিভিন্ন সমস্যার প্রাদুর্ভাব ঘটে । এ অবস্থায় দ্রুত অক্সিজেন এর প্রয়োজন হয় । অক্সিজেন কনসেনট্রেটর ৮০-৮৫ পর্যন্ত অক্সিজেন লেভেল বাড়াতে পারে । এই মেসিন এর দাম  ২৫-৬০ হাজার রুপির মধ্যে । এখন কথা হচ্ছে এত টাকা দিয়ে তো আর সবায় এই অক্সিজেন কনসেনট্রেটর মেসিন কিনতে পারবেনা । এই মেসিন টি ৪০০-৫০০ রুপি তে বাজারে ভাড়ায় পাওয়া যায় , আপনি চাইলে বাজার থেকে ভাড়ায় এই মেসিন ব্যাবহার করতে পারবেন । অনেকেই এই মেসিন ব্যাবহার করে হাসপাতালে যাওয়ার আগেই অনেক টা সুস্থ হয়ে যাচ্ছেন । অক্সিজেন কনসেনট্রেটর এর সম্পর্কে বিস্তারিত

ইন্ডিয়া করোনা আপডেট

মূলত এর কাজ কি

 

আমরা তো সবায় জানতে চেস্টা করছি অক্সিজেন কিভাবে বানাতে হয় । এই অক্সিজেন কনসেনট্রেটর মেসিনের কাজ হলো বাতাস থেকে অক্সিজেন নিয়ে ক্যানুলা(CANNULA) এর মাধ্যমে রোগী কে তা নিতে সাহায্য করে । অক্সিজেন লেভেল এর মাত্রা বজায় রাখে এই মেসিন টি । বিদেশে অনেকেই এটা করোনা ভাইরাস এর শুরুর দিকে ব্যাবহার করেছে । যারা অনেক দিন ধরে শ্বাসকষ্টে ভুগছেন তাদের উচিত এই মেসিন টি কাছে রাখা । অক্সিজেন কনসেনট্রেটর নামক এই মেসিন টি বিদ্যুৎ এ চলে , তাই আপনাকে খেয়াল রাখতে হবে বিদ্যুৎ এর দিক ও ।কারন বিদ্যুৎ না থাকলে এটি কাজ করবেনা ।

অক্সিজেন সিলিন্ডার যেরকম দেখতে হয়  তার সঙ্গে এর কোন মিল নেই । এটি দেখতে অনেক টা চাকা লাগানো সুটকেস এর মতো । অনেকে যারা গুগল এ সার্চ করছেন অক্সিজেন কিভাবে বানাতে হয় তাত্রা এই মেসিন টি কিনে রাখতে পারেন ।

যে কেউ এটা ব্যাবহার করতে পারবে

হ্যা , আপনারা যে কেউ চাইলে এটি ব্যাবহার করতে পারবেন । তবে আমাদের উচিত হবে ডাক্তার এর পরামর্শ নিয়ে তারপর এটা ব্যাবহার করা । এই কঠিন সময়ে আমাদের উচিত সকল শাস্থবিধি মেনে চলা । আমাদের যেকোন প্রয়জনে সরকারি হেল্পলাইনে কল দিয়ে সেবা নিতে পারি । করোনা বিষয়ক সেব পেতে বাংলাদেশ থেকে ভিজিট করুন এখানে পড়তে ক্লিক করুন

করোনা বিষয়ক সেব পেতে ভারত থেকে ভিজিট করুন  এখানে

 

Leave a Comment

Your email address will not be published.