মোবাইল ব্যাবহার সম্পর্কে আপনার ভুল ধারণা গুলো জেনে নিন 2021

মোবাইল ব্যাবহার সম্পর্কে আপনার ভুল ধারণা গুলো জেনে নিন 2021

আসসালামুয়ালাইকুম , আমাদের অনেকের ই মোবাইল ব্যাবহার সম্পর্কে ভুল ধারণা রয়েছে । পুরো পৃথিবীতে ৩.৩ মিলিয়ন মানুষ রয়েছেন যারা স্মার্টফোন ব্যাবহার করেন । এত ব্যাবহারকারী হলে ও স্মার্টফোন বা মোবাইলে ব্যাবহার সম্পর্কে খুব কম মানুষ ই ধারণা রাখে । যদি কারো একটু ভাল ধারণা থাকে তাহলে সে তার বন্ধুবান্ধব বা আত্মীয়স্বজন দের সাথে একটু অভারস্মার্ট দেখায় ।

আপনার আশেপাশে অবশ্যই এরকম কিছু লোকজন আছে যাদের কাছে আপনি মোবাইল সম্পর্কে অনেক উপদেশ পেয়েছেন । যেমন আপনার ফোনের চেয়ে তার ফোনটি অনেক ভাল , ফোনের দেখাশোনা কিভাবে করতে হয় , মোবাইল ফোন সামনের পকেটে রাখলে ভাল হয় নাকি পেছনের পকটে , সারারাত ভরে মোবাইল ফোনকে চার্জ না করা ইত্যাদি ।

আজকের এই আর্টিকেল এ আমি আপনাদের সাথে শেয়ার করবো মোবাইল ব্যাবহার সম্পর্কে আপনার ভুল ধারণা বা গুজব গুলো , যেগুলো আমরা সবায় সত্য বলে মনে করে থাকি । কিন্তু আসলে এগুলো আমাদের কাল্পনিক ধারণা মাত্র । চলুন জানা যাক কি সেই ভুলগুলোঃ

 

ব্যাটারি পুরোপুরি চার্জ শেষ হলে চার্জ করতে হবে

আমরা মোবাইল ব্যাবহার এ জেনে না জেনে অনেক ভুল করে থাকি বা ভুল ধারণা মনে নিয়ে থাকি । আপনি এটি অবশ্যই শুনে থাকবেন , ব্যাটারির চার্জ সম্পূর্ণ শেষ হলে চার্জ করা ভাল । কিন্তু আমি আপনাকে বলবো , আপনার যখন ইচ্ছে হবে বা প্রয়োজন হবে তখন ই আপনি আপনার মোবাইল টি চার্জ করতে পারেন । বরং এটাকে চার্জ শেষ না হতে দেওায় ই ভাল । ব্যাটারি চার্জের সার্কিট হচ্ছে ২০-৩০%  । এমন কোন নির্দেশনা নেই যেখানে বলা আছে ব্যাটারির চার্জ পুরোপুরি শেষ হলে তাকে চার্জ দেওয়া উচিত । এটা অনেকের ই বিশ্বাস হচ্ছেনা বা হবেনা , যাদের আমার এ কথা টি বিশ্বাস হচ্ছেনা তারা তাদের মোবাইল এর ইউজার ম্যানুয়েল টি ঘেটে দেখুন ।  কিছু এক্সপার্ট রা বলে থাকে ৩ মাসে একবার মোবাইল এর চার্জ ০% করা খুবই ভাল ,  তাই বলে সবসময় এর জন্যে নয় ।

মোবাইল কে কেবলমাত্র অরিজিনাল চার্জার দিয়ে চার্জ করা উচিত

 

এটা নিয়ে ও আমাদের মাঝে অনেক ভুল ধারণা রয়েছে । মোবাইল ব্যাবহার সম্পর্কে ভালভাবে জানলে আমাদের মোবাইল ব্যাবহার করতে অনেক সুবিধা হবে পাশাপাশি মোবাইল টি অনেক সুরক্ষিত থাকবে । আমার মনে এটি একটি ভুল ধারণা যে শুধু মোবাইল কে কেবলমাত্র অরিজিনাল চার্জার দিয়ে চার্জ করা উচিত তা না হলে  ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে । এই ভুল ধারণা টি বিভিন্ন মোবাইল  এর দোকানদার রা এখনো সাধারন কাস্টমারদের বলে থাকে । এর মূল কারন টি হলো তারা যাতে তাদের অরিজিনাল চার্জার বেশি দামে বিক্রয় করতে পারে । আপনি যেকোন ভাল মানের চার্জাযদিয়েই আপনার ফোনে চার্জ দিতে পারবেন । কিন্তু সস্থার কোন চার্জার দিয়ে চার্জ দিলে আপনার ফোনটি খারাপ হয়ে যেতে পারে । সস্থা চার্জার  এর দুর্বল কোয়ালিটি  আপনার ফোনের আগুন লাগা বা বিস্ফোরণ এর কারন হতে পারে । তবে আলাদা আলাদা চার্জার এর চার্জিং টাইম আলাদা আলাদা হয়ে থাকে । তাই আপনি চাইলে অন্য যেকোন ভাল ব্রান্ডের চার্জার দিয়েই চার্জ দিতে পারেন ।

চার্জ দেওয়ার সময় মোবাইল ব্যাবহার ঠিক না

মোবাইল ব্যাবহার সম্পর্কে আপনার ভুল ধারণা গুলো জেনে নিন 2021

আমাদের আশেপাশের প্রায় সব লোকজন বলে থাকে যে চার্জ দেওয়ার সময় মোবাইল ব্যাবহার ঠিক না এতে করে মোবাইল এ আগুল লাগে বা বিস্ফোরণ হতে পারে । কিন্তু এটা আমাদের সম্পূর্ণ ভুল ধারণা । তবে এ ধরনের ঘটনা সত্যই ঘটতে পারে , যদি আপনি লো কোয়ালিটির চার্জার ব্যাবহার করেন । বর্তমানে প্রায় সব ধরনের আধুনিক মোবাইল ফোনে এই জিনিস প্রটেকশন করা রয়েছে । তার পরে ও দরকার ছাড়া চার্জ এর সময় মোবাইল ব্যাবহার না করাই ভাল ।

 

 

তাড়াতাড়ি চার্জ শেষ

 

ব্লুটুথ এবং ওয়াই-ফাই অন রাখলে তাড়াতাড়ি চার্জ শেষ হয় । আপনার ওয়াই-ফাই কি সারাদিন অন থাকে ? যদি এমন টা হয় তাহলে টেনশন নিবেন না । আসলে এটা অন থাকলে কোন সমস্যা হয়না বা চার্জ শেষ হয়না চার্জ শেষ হয় তখন , যখন এগুলোর সাহায্যে কোন কাজ করা হয়ে থাকে । এছাড়া এগুলো ব্যাটারির উপরে কোন প্রভাব ফেলেনা । ওয়াই-ফাই ওপেন নেটওয়ার্ক এ নিজে নিজে কানেক্ট হতে পারে , আবার কখনো কখনো অটো এপ্স ডাউনলোড হয়ে যায় এর ফলে ব্যাটারির চার্জ শেষ হতে পারে ।

 

 

মেগাপিক্সেল/ ভাল ক্যামেরা

 

আপনি অনেকের কাছে শুনে থাকবেন  যে আমার মোবাইল এর ক্যামেরা অনেক ভাল কারন আমার মোবাইলের ক্যামেরা অনেক মেগাপিক্সেল । সত্য কথা হচ্ছে মোবাইলের মেগাপিক্সেল ছবি ভাল হওয়ার জন্যে কোন কাজে লাগেনা । মেগাপিক্সেল ক্যামারার রেগুলেশন এবং জুম বাড়াতে সাহায্য করে , কিন্তু এর মানে এই না যে এই ফোন দিয়ে তোলা ছবি খুব ভাল কোয়ালিটি হবে । ভাল ছবি কেবল ক্যামেরার এল্গরিদম এর উপর নির্ভর করে । সোজা কথা মেগাপিক্সেল ছবি প্রিন্ট করার জন্যে ব্যাবহার করা হয় । আর এই জন্যে ই কিছু কিছু এন্ড্রয়েড ফোনের ২১ মেগাপিক্সেল আই ফোনের ৮ মেগাপিক্সেল এর সাথে টক্কর দিতে পারেনা । এর উদাহরণ হলো টেকনো কেমন ১৬ মোবাইল ফোনটি । আপনি চাইলে এটির রিভিউ দেখে আসতে পারেন

টেকনো কেমন ১৬ রিভিউ

পোস্ট টি কেমন হয়েছে আমাদের কমেন্ট করে জানাতে পারেন ।

আমাদের ফেসবুক পেইজফলো করতে পারেন পরবর্তী আপডেট এর জন্যে

ফেসবুক পেইজ লিঙ্ক

Leave a Comment

Your email address will not be published.