ডার্ক ওয়েব সম্পর্কে আপনি যা জানেন সব ভুল? About Dark Web 2021

ডার্ক ওয়েব সম্পর্কে আপনি যা জানেন সব ভুল? About Dark Web 2021

Dark Web বা Deep ওয়েব। নামগুলো খুব রহস্যজনক তাইনা?এবং অনেকের ই ডার্ক ওয়েব নাম শুনলে গায়ে কাটা দিয়ে উঠে।কিন্তু এই জিনিসগুলো সম্পর্কে আমাদের কিছু ভুল ধারণা আছে । আজকে আমি আপনাদের সেই ভুল ধারণা ভেঙ্গে দেওয়ার চেষ্টা করবো।চলুন কথা না বাড়িয়ে আলোচনায় যাওয়া যাক।

 

Dark Web VS Deep Web

আমরা অনেক সময় মনে করি Deep Web এবং Dark Web  দুটোই এক জিনিস।কিন্তু বাস্তবে এই দুটো একেবারেই আলাদা।আমরা সাধারণত ৩ ধরনের ওয়েবসাইটের কথা শুনে থাকি যেগুলো হলোঃ

  1. Surface Web
  2. Deep Web
  3. Dark Web

Surface Web:”এই সারফেস আমরা সবায় গুগলে সার্চ করলেই পাই এবং সাধারন পাবলিক সেটা একসেস করতে পারে,এটাকে সারফেস ওয়েবসাইট বলা হয়ে থাকে”

Deep Web:”এই ডিপ টি অনান্য ওয়েবসাইটের মত এত ওপেন না,এগুলো একসেস করার জন্যে স্পেশাল পারমিশন এর দরকার হয়”।উদাহরণঃকোন একটা অরগানাইগেশন ওয়েবসাইটের ব্যাকেন্ড।সেটা কিন্তু আপনি চাইলেই একসেস করতে পারবেন না।সেটা আকসেস এর জন্যে আপনাকে অবশ্যই তাদের পারমিশন এর প্রয়োজন হবে।আপনি এগুলো ডেটা গুগল এ সার্চ করে চাইলেই দেখতে পারবেন না।সেই সাথে গুগল ড্রাইভ বা ড্রপবক্স বা এ ধরনের ফাইল শেয়ারিং ওয়েবসাইট আছে সেগুলোতে আপনি যেই ফাইল ব্যাকআপ করে রাখবেন সেটা চাইলে যে কেউ একসেস করতে পারবেনা।এগুলো ও কিন্তু একটা ডীপ ওয়েব এর ই পার্ট।আশা করি বিষয় টা বুঝতে পেরেছেন।

Dark Webঃ”Dark Web বা ডার্ক ওয়েব হচ্ছে ইন্টারনেটের সেই একটা পার্ট যেটা ভিজিট করার জন্যে স্পেশাল একটা ব্রাউজার লাগে  যেটা অনেক বেশি সিকিউর এবং সেখানে বেশিরভাগ সময়ে ইলিগেল কাজকর্ম হয়ে থাকে সেজন্যে ডার্ক ওয়েব এত ফেমাস“। ডার্ক ওয়েব ভিজিট করতেগেলে আপনাকে সেই ওয়েবসাইটের লিঙ্ক জানতে হবে এছাড়া আপনি সার্চ করে Dark_Web এর কোন সাইটে ধুকতে পারবেন না।আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে এই দুটির মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

 

কোন ওয়েব বেশি বড় ?

কোন ওয়েব বেশি বড় ?

অন্বক্ব খুব সহজেই বলে থাকে ডার্ক ওয়েব সারফেস ওয়েব এর থেকে অনেক বড়।এটা কিন্তু একদম ই ভুল ধারণা।আপনি এটা বলতে পারেন যে Deep Web Surface Web এর থেকে বড়,কারন Deep Web এ প্রচুর পরিমানে ডেটা থাকে সেজন্যে ই সারফেস ওয়েব এর থেকে ডিপ ওয়েব কে অনেক বড় বলা যায়।

আমরা Surface Web কে সেকেন্ড পসিশন এ রাখতে পারি কিন্তু Dark Web যেটা সেটাকে থার্ড পজিশন এ রাখতে হবে কারন ডার্ক ওয়েব সাইজ কিন্তু খুব বড় না।সেখানে ওয়েবসাইটের পরিমান অনেক কম।কিন্তু সেখানে অনেক অদ্ভুত কিছু দেখতে পাওয়া যায়।সুতরাং এর পর থেকে কেউ যদি আপনাকে ভুলটা বলে আপনি তাকে সঠিক টা বুঝিয়ে দিবেন।প্রয়জনে পোস্ট টি আপনার টাইম-লাইনে শেয়ার করতে পারেন।

ডার্ক ওয়েব কি কি হয়

ডার্ক ওয়েব কি কি হয়

Dark Web এ শুধি ক্রিমিনাল একটিভিটিস হয় বা ইলিগেল কাজ হয় ,এটা কিন্তু ১০০% সত্য না।এই ওয়েবসাইট গুলো শুধু ইলিগেল কাজের জন্যে তৈরি করা হয়নি।ডার্ক ওয়েব এর কিছু ভাল কাজ আছে।আপনারা হয়তো অনেকেই জানেন The New York Time, CIA এই টাইপের কিছু অরগানাইজেশন আছে যাদের ডার্ক ওয়েবে ও তাদের ওয়েবসাইট আছে,এমন কি ফেসবুক এর ও আছে।

অনেক সময় অনেক সিক্রেট কাজকর্ম তাদের এই দারক ওয়েব এ করে থাকে,যেগুলো সাধারন মানুষের জানার দরকার নেই।এগুলো কিন্তু ইলিগেল কাজ না।এরকম অনেক কাজ আছে যেগুলো এখানে হয়ে থাকে যেমন মিলিটারি কমিউনিকেশন।আমরা এই ডার্ক ওয়েব কে যত টা মিস্টিরিয়াস মনে করি আসলে এটা সেরকম কিছুই না।এটা জাস্ট সিকিউর একটা প্লাটফর্ম  যেখানে আপনি যদি সঠিক ভাবে একসেস করেন তাহলে কেউ আপনাকে ট্র্যাক করতে পারবেনা। এটাই হচ্ছে মূলত Dark Web ।

 

চাইলেই যা কিছু করতে পারবেন ?

অনেকে মনে করেন Dark Web এ ঢুকে আপনি অস্ত্র কিনবেন সেটা অবশ্যয়ই বোকামি।আপনি হয়তো ডার্ক ওয়েব একসেস করতে পারবেন কিন্তু ডার্ক ওয়েব এ যাওয়ার পর যে ক্রিমিনাল কাজকর্ম আছে যেগুলো সবায় করতে পারবেনা।এটা হুধু ক্রিমালরাই পারবে কারন যেগুলো ওয়েবসাইট বাজে কাজের জন্যে ব্যাবহার করা হয় সেগুলোর লিঙ্ক সেই লোকগুলোই জানে।যে কেউ চাইলেই সেখানে ইলিগেল কাজ করতে পারবেনা।

 

ভুল ধারণা

অনেকে বিশ্বাস করে যে Dark Web ভিজিট করে কোন ইলিগেল কাজ কুরলে কেউ আপনাকে ধরতে পারবেনা।এটা একদম ই ভুল ধারণা।কারন এখন টেকনোলজি এতটাই এডভান্স হয়েছে যে এবং এই জিনিসগুলো নিয়ে এত পরিমানে রিসার্চ হচ্ছে যে খুব খুদ্র ভুল ও যদি আপনি করেন এখানে একসেস করার সময় তাহলে ও কিন্তু আপনাকে খুজে বের করা সম্ভব।ডার্ক ওয়েব কিন্তু ১০০% আন্ট্রেসেবল না,সুতরাং ইলিগেল কোন কিছু করার চিন্তা ও করবেন না।

Dark Web একসেস

আমরা অনেকেই মনে করি যে Dark Web একসেস করার জন্যে শুধু টর ব্রাউজার ব্যাবহার করতে হয়,এবং টর ছাড়া অন্য কোনভাবেই ডার্ক ওয়েব একসেস করা যায়না।ব্যাপার টা কিন্তু আসলে ঠিক না।টর হচ্ছে ডার্ক ওয়েব এর একটা সার্ভিস ,এরকম অনেক ব্রাউজার আছে যেগুলো দিয়ে আপন ই ডার্ক ওয়েব একসেস করতে পারবেন।

 

আশাকরি Dark WEb সম্পর্কে আপনাদের ভুল ধারনাগুলো সব পরিষ্কার হয়ে গেছে।

Leave a Comment

Your email address will not be published.